শুভ বিজয়া (১১ অক্টোবর, ২০১৬)

img_0011একটা পাহাড় রোজ অল্প-অল্প করে ক্ষয়ে যায়। কয়েকশো মাইল দূরে পৃথিবীর অন্য পিঠে কোথাও সেই ক্ষয়ে যাওয়া পাহাড়ের দেহাবশেষ জড়ো হয়ে-হয়ে গড়ে তোলে অন্য একটা টিলা। এইভাবে তিলে-তিলে তৈরি হয়ে আজ বাদে কাল একদিন যে টিলা নিজেই মাথা তুলবে উদ্ধত এক যুবা পাহাড়ের সাজে।

একটা গল্প প্রথম পাতায় শুরু হয়ে তরতর করে এগিয়ে যায় পরিণতির দিকে। শেষটুক তার কান্না আনুক, কিংবা হাসিই ফোটাক, স্বস্তিই দিক আর হেঁচকিই তোলাক, কোনও একটা ভাবে শেষ না হয়ে কোনও গল্পেরই শান্তি নেই।

দিন না ফুরোলে নতুন একটা আস্ত দিনের অপেক্ষা নেই। কৃষ্ণের জন্য রাধার আকুলিবিকুলি ঠিক ততদিনই অমর, যদ্দিন না কেষ্টঠাকুর রাধার সেই প্রেমকে যথাযোগ্য সম্মান দিতে সফল হচ্ছেন।

একটা নদী নির্দ্বিধায় সমুদ্রে এসে নিজের সর্বস্ব সমর্পণ করছে। সে জানে ওই সমর্পণ মানে শেষ নয়, বরং ওর মধ্যেই লুকিয়ে আছে তার আরও একবার নদী হয়ে জন্ম নেওয়ার গুপ্তমন্ত্র। নদীর তাই সেই নিঃশর্ত সঁপে দেওয়াতেই খুশি।

ভিখিরিকে নিজের পকেটের পাঁচটা-দশটা টাকা দিয়ে দেওয়া মানে নিজে গরিব হয়ে যাওয়া নয়, বরং ওই সামান্য ‘দেওয়া’টুকুর মধ্যেই লুকিয়ে থাকে অনেক বড় কোনও অপরিমেয় ‘পাওয়া’।

রেলগাড়ির কু-ঝিকঝিক ততক্ষণই নেশাধরানো, যতক্ষণ কোনও এক লাস্ট স্টেশনে পৌঁছে ভোঁ হর্ন মেরে সে দাঁড়িয়ে পড়ছে দু’দণ্ড জিরিয়ে নিতে। মহাভারতের একলব্য ঠিক ততদিনই পূজ্য, যতদিন তিনি দ্রোণাচার্যের মন রাখতে অবলীলায় কেটে ফেলে দিচ্ছেন নিজের বুড়ো আঙুল।

পুজো অনেকটা এইরকম। পুজো অনেকটা ছোট্টবেলার প্রথম প্রেমের মতোই। সেই প্রেম, পরিণতি পেয়ে গেলে যার আর কোনও মূল্য নেই। সেই আনন্দের হাট, ভেঙে না গেলে যার কোনও জৌলুস নেই। পুজো আসলে সেই ক’টাদিন, ফুরিয়ে না গেলে যাদের জন্য আর কোনও অপেক্ষা নেই। পুজো আসলে প্রাইমারির সেই বন্ধু, যার সঙ্গে আজ কোনও যোগাযোগ নেই। আর সেটা নেই বলেই তাকে ভোলা যায় না আজীবন।

পুজো আসলে সেই সপ্তমী, অষ্টমী আর নবমী, যারা না এলে অর্থহীন পড়ে থাকে দুটো অদ্ভুত মন ভাল করে দেওয়া শব্দ…

শুভ বিজয়া।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s