দোষ কি আমার একার? (১১ মে, ২০১৭)

hammer
পার্টিতে গিয়েছি, ভোররাত অবধি পার্টি করেছি, আর একটু মদ খাব না? তাও আমার কাছের লোকদের জিজ্ঞেস করে দেখুন না কেন, অনেকেই বুক ঠুকে বলবে, আমি আদৌ মদ খাইনি। ছবিতে কী দেখা গেছে? আমার হাতে মদের গ্লাস। আমি সেই গ্লাসে চুমুক দিচ্ছি, এমন ছবিও পাওয়া গেছে কি কোথাও? যদি বা তাও পাওয়া যায়, তবুও সেই ছবি বা ভিডিয়ো থেকে কী করে প্রমাণ করবে বাওয়া, যে ওটা মদই ছিল? মিল্কশেকও তো হতে পারে। ডাবের জল হওয়াও আশ্চর্যের নয়!
বঙ্গদেশের কোটি-কোটি মা-মাসি-মানুষের সান্ধ্যকালীন বিনোদনের অঙ্গ যে আমি, সেই আমি জেনেশুনে একটা মেয়েকে মেরে ফেলব? খ্যাতি আর অর্থের ঝাঁ-চকচকে মোড়কে যদি আমার দায়িত্বজ্ঞান এট্টু চাপা পড়ে গিয়েই থাকে, সেই নিয়ে এত হইচই কীসের বাপু? ফেসবুক খুলে দেখো, আমার অগুনতি ভক্তরা তোমায় হিসেব কষে দেখিয়ে দেবেন, এদেশে প্রতি মিনিটে কতগুলো রোড অ্যাক্সিডেন্টে কত লোক মারা যান। সেসব নিয়ে এত কেচ্ছা হয় না, অথচ আমায় নিয়ে হচ্ছে। স্বাভাবিক। হিংসুটে বাঙালির কাছে এর চেয়ে বেশি আর কী-ই বা আশা করা যায়?
a452b7a5-5791-4ded-8c99-19c47192a187-large16x9_Liquor_Logo
কথাপ্রসঙ্গে বারবার উঠে আসছে কালিকাপ্রসাদের ড্রাইভারের কথা। শুনি আর আশ্চর্য হই। কানের মধ্যে সিরিয়ালের ধুমতানানানানা বেজে ওঠে। অমিতবিক্রম অভিনেতা আর কালিকাদার গাড়ির চালিকাশক্তি এক? এও কি সম্ভব? এও কি সম্ভব? এও কি সম্ভব? (ব্যাকগ্রাউন্ডে কড়কড় বাজ পড়ার আওয়াজ!) সে ব্যাটার বাপের ধক ছিল, থানায় ছেলের জেরার সময় সেই থানাতে বসেই নিশ্চিন্তে ক্যারম পেটানোর? দু’পয়সার মুরোদ নেই, মাথার উপর দল কিংবা পুলিশের সস্নেহ ছাতা নেই, তার আবার ন্যায়বিচারের আশা! শালা অপোগণ্ড চাষা!
রইল বাকি সোনিকার কথা। সে মাল নিজে সাবালিকা। নিজের ইচ্ছেয় মদ খেয়েছে। তারপর স্বেচ্ছায় উঠেছে আমার গাড়িতে। সিট বেল্ট বাঁধেনি, সে-ও তার নিজের ইচ্ছেতেই। তারপর যেই গাড়ি উলটোল, লোকে বললে সব দোষ নাকি আমার! বোঝো! অন্যের প্রেমিকা হয়ে অত রাত অবধি সে আমার সঙ্গে ঘুরে বেড়াচ্ছিলই বা কেন? মরে গেছে বলেই তার সাতখুন মাফ? আর আমি যে এত্তবড় ট্রমাটা সয়েও একঘর সাংবাদিকের সামনে আমার মদ্যপান নিয়ে অবলীলায় মিথ্যে বললাম, ২৪ ঘণ্টার মধ্যে দু’বার হাসপাতালে ভর্তি হয়েও রক্তপরীক্ষা কাটিয়ে দিলাম বিন্দাস, দিব্যি গিয়ে সিরিয়ালের শুটও করে এলাম, কই, আমার এই গুণগুলো তো এক আমার বাড়ির লোক আর ঘনিষ্ঠরা ছাড়া আর কেউ দেখছে না!
91a9a993b08ceacf0553b04b68cbc9fd_clipart-car-accident-clipart-car-accident-clipart-pictures_532-350
জাগো বাঙালি জাগো! এ সেই দেশ, যেখানে কৃষ্ণসার হরিণ-মরিণরা আজ আছে কাল নেই। ফুটপাথে শুয়ে থাকা মানুষকে যে দেশের গায়ক কুকুরের সঙ্গে তুলনা করেন, নায়ক করে দেন এক ছোবলে ছবি। তারপরেও টিউবলাইটের ট্রেলার দেখে আমাদের গায়ে কাঁটা দেয়। বজরঙ্গী দেখে চোখে আসে জল। তবুও, স্রেফ বাঙালি বলে, স্রেফ so called ওঁচা সিরিয়াল করি বলে, গলি থেকে হঠাৎ বেরিয়ে আসা গাড়ি, পিছল ট্রামলাইন আর গাড়িনির্মাতাদের দোষে না খোলা এয়ারব্যাগদের ভুলে মেরে দিয়ে তোমরা কেবল আমায় ঝাঁটা দেবে?
দাও, তাই দাও তোমাদের হয় ‘ইচ্ছে যদি’…
family-tv
(এই লেখার সঙ্গে বাস্তবের কোনও চরিত্র বা ঘটনার মিল থাকলে তা হবে একান্তই অনিচ্ছাকৃত ও কাকতালীয়)
Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s